Breaking News

দেবাদিদেব মহাদেবের অস্তিত্বের সঙ্কেত হিমালয়ের ওম পর্বত, কীভাবে দেখা মেলে!

অর্বিট ডেস্ক– প্রচীন ভারতের বৈদিক সনাতন ধর্মে এক ঈশ্বরের কথা বলা হলেও, অন্যান্য দেবদেবীর স্তূতি, বন্দনা রয়েছে।  কারণ ব্রহ্মাণ্ডে প্রতিটি অণু, পরমাণুর মধ্যে রয়েছে নিজস্ব মৌলিক শক্তি। আর সেই শক্তি সঞ্চালিত হয় আর এক শক্তি দ্বারা। আর প্রত্যেকটি ভিন্ন শক্তি একে অপরের পরিপূরক।

আর এই সমস্ত শক্তিকে যিনি ধারণ করে রেখেছেন তিনি আদি ঈশ্বর। তাঁর জন্ম নেই, মৃত্যু নেই, তাঁর অন্ত নেই, তিনি অসীম, তিনি সচ্চিদানন্দ। তিনি দেবাদিদেব মহাদেব শিব।  তাঁর মধ্যে সমস্ত শক্তির জন্ম হয় আবার রূপ বদল করে। আর প্রচীন মুনি ঋষিরা উপলব্ধী করেছেন সেই শক্তির পূর্ণ শব্দ রূপ ঔঁ বা ওম। (Om Parvat)

অতি সম্প্রতি নাসার স্যাটালাইট ব্রহ্মাণ্ডের মধ্যে এক আজব ধ্বনির রেকর্ড করেছে। ইন্টারেস্টিং পয়েন্ট হচ্ছে, ঔঁ শব্দ উচ্চারিত হওয়ার পর যে তরঙ্গ ঝংকার তোলে, সেই শব্দের মধ্যে হুবহু মিল রয়েছে ব্রহ্মাণ্ডের শব্দতরঙ্গের।  কিন্তু প্রশ্ন, হাজার হাজার বছর আগে, এই শব্দরূপের উপলব্ধী কী ভাবে করেছিলেন প্রচীন মুনি ঋষিরা! তা আজও বিস্ময়। (Om Parvat)

বিস্ময় আরও জাগায়, যখন, ঔঁ সঙ্কেত চিত্র ধরা পড়ে হিমালয়ের কোলে। ঔঁ পর্বত, বা ওম পর্বত (Om Parvat) । হিমালয় পর্বতমালার মধ্যে এক আজব প্রকৃতিক ক্যারিশ্মা, বিস্ময়। একাধিক প্রাচীন হিন্দু পুরাণে বলা হয়েছে, দেবাদিদেব মহাদেবের আদি বাস হিমালয়ে। সেখান থেকেই জন্ম নিয়েছে গঙ্গাসহ একাধিক নদী, যা মানব সভ্যতার মাতা রূপে বিবেচিত। 

কিন্তু এ ভূ ভারতে ওম পর্বতের (Om Parvat) মতো চিত্র যখন ধরা পড়ে, তখন অবাক করে দেয় কী করে সম্ভব এমন আজব প্রাকৃতিক চমত্কার।  এখন প্রশ্ন এই ঔঁ পর্বত কোথায় অবস্থিত? এটি নেপাল, ভারত ও তিব্বত সীমানার মধ্যে অবস্থিত।  এই পর্বতকে ঘিরে রয়েছে নানা পৌরাণিক কাহিনি। ভারতের হিন্দু পুরাণের পাশাপাশি, নেপাল ও তিব্বতীদের মধ্যেও পবিত্র পর্বত বলে মানা হয়। ঠিক যেমন কৈলাস পর্বতকে।

হিন্দুপুরাণ গুলি পড়লে জানা যায়, হিমালয়ের বুকে মোট আটটি জায়গায় ঋতু পরিবর্তনে ঔঁ দৃশ্য দেখা যায় (Om Parvat) । কিন্তু বর্তমানে সাধারণ এখনও পর্যন্ত মাত্র একটি জায়গাতেই খুঁজে পেয়েছে। হিমালয়ের কোলে আরও হয়তো কোনও দুর্গম জায়গা রয়েছে, যেখান থেকে বাকি সাতটি ঔঁ পর্বতকে দেখা যায়।

প্রচীন শাস্ত্র বিশেষজ্ঞদের মতে, হিমালয়ের অষ্ট ঔঁ পর্বত (Om Parvat) , আসলে মানব শরীরের অষ্টকমল তত্ত্ব। যাঁরা হিমালয়ে গিয়ে সাধনা করেন তাঁদেরই নজরে আসে বাকি ঔঁ পর্বত।

ঔঁ পর্বত (Om Parvat) দেখতে হলে কী ভাবে যাবেন?

উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার শহর থেকে ৮৩ কিলোমিটার নেপাল সীমান্তে রয়েছে ধারচুলা। সেখান থেকেই দেখা যায় ঔঁ পর্বত। (Om Parvat)

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

কাশ্মীরের এই পাঁচটি জায়গা একদম অফবিট, এবারে সফরের তালিকায় অবশ্যই রাখুন

স্বাতী চ্যাটার্জি- ভূস্বর্গ কাশ্মীর, মুঘল সম্রাট এই উপত্যকা দেখার পর বলেছিলেন, পৃথিবীতে যদি স্বর্গ বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!